মার্কেট টিকার    

মার্জিন অ্যাকাউন্ট কি? মার্জিন ঋণ নিয়ে যা জানা প্রয়োজন ।



মার্জিন অ্যাকাউন্ট হচ্ছে একটি ব্রোকারেজ অ্যাকাউন্ট যা কাস্টমারকে সিকিউরিটি ক্রয়ের জন্য লিভারেজ ব্যাবহারের সুযোগ প্রদান করে থাকে। এরমানে হচ্ছে যে অ্যাকাউন্ট হোল্ডার বিনিয়োগ করার জন্য ব্রোকার এর কাছ থেকে ঋণ নিতে পারবে।

মার্জিন ঋণ প্রশ্ন উত্তর পর্ব :

ক্লায়েন্টদের মার্জিন ঋণ সুবিধা প্রদানের ক্ষেত্রে BSEC কর্তৃক জারিকৃত ঋণ অনুপাত কত?

উত্তরঃ ১:০.৫ (এক অনুপাত অর্ধেক অর্থাৎ গ্রাহকের তহবিলের অর্ধেক); যা ০১/০৭/২০১৪ ইং তারিখ হতে কার্যকর। (as per BSEC directive No.: SEC/CMRRCD/2009-193/135 dated September 30, 2012 under the Margin Rules, 1999)

বিনিয়োগকারীরা ট্রেকহোল্ডার/সদস্য কোম্পানীর সাথে হিসাব খোলার কতদিন পরে মার্জিন সুবিধা পাবেন?
উত্তরঃ গ্রাহকের হিসাব খোলার তথা উক্ত হিসাবে ট্রেডিং এর জন্য গ্রাহকের নিজস্ব তহবিল জমা করার তারিখ হতে ১৫ (পনর) ট্রেডিং দিবস পর্যন্ত মার্জিন সুবিধা পাবেন না । (as per BSEC directive No.: SEC/CMRRCD/2009-193/91 dated January 09, 2011 under the Margin Rules, 1999)

কোন সিকিউরিটিজ এর Category পরিবর্তন হলে এবং নতুন সিকিউরিটিজ স্টক একচেঞ্জে লিস্টিং হলে, মার্জিন গ্রাহকগন সেই সিকিউরিটিজ কিনতে পারবে কিনা?
উত্তরঃ কোন সিকিউরিটিজ এর Category পরিবর্তন হলে এবং নতুন সিকিউরিটিজ লিস্টিং হলে প্রথম কার্যদিবস থেকে ত্রিশ কার্যদিবস পর্যন্ত উক্ত সিকিউরিটিজ ক্রয়ের জন্য গ্রাহকদের ঋণ সুবিধা প্রদান করা যাবে না । (as per BSEC directive No.: SEC/CMRRCD/2001-43/169 dated October 01, 2009 under the Margin Rules, 1999)

গ্রাহকদের মার্জিন সুবিধা প্রদান করার জন্য কোন সিকিউরিটিজ এর ক্ষেত্রে Current Price Earning Ratio (P/E) কত হতে হবে? "Z" category ভুক্ত শেয়ারে মার্জিন সুবিধা প্রদান করা যাবে কিনা?
উত্তরঃ Current Price Earning Ratio (P/E) = 40 maintain করতে হবে । "Z" category ভুক্ত শেয়ারে মার্জিন সুবিধা প্রদান করা যাবে না । (as per BSEC directive No.: SEC/CMRRCD/2001-43/42 dated June 15, 2010)

Margin Rules, 1999 এর কোন ধারাটি মুলতুবী আছে এবং কতদিন পর্যন্ত মুলতুবী থাকবে ? এ ধারায় কি বলা আছে ?
উত্তরঃ Margin Rules, 1999 এর 3(5) ধারাটি মুলতুবী আছে ৩১ ডিসেম্বর, ২০১৬ পর্যন্ত । এ ধারায় বলা আছে যে, কোনও মার্জিন একাউন্টের ক্ষেত্রে ইকুইটি যদি ১৫০% এর নিচে কমে নেমে যায় তবে ট্রেকহোল্ডার/সদস্য কোম্পানী উক্ত একাউন্ট হোল্ডারকে একাউন্ট সমন্বয়ের জন্য ৩ (তিন) দিনের নোটিশ প্রদান করবে; এই ধারাটি এখন মুলতুবী রাখা হয়েছে । (as per BSEC Order No.: SEC/CMRRCD/2009-193/180 dated December 08, 2015 under the Margin Rules, 1999)

 


Company Name: Sector Name:
Business:
Address:
Phone: Email:
Total Shares: Public: ()
Director: ()Institute: ()
Government: ()Foreign: ()
Category: Year Closing:
EPS (D&A): NAV:
Click for Company Details
** Now under updating process. Human error and software bug might some times show erroneous report. We never claims 100% accuracy of the data & analysis presented above. If any error is detected, it would be addressed instantly.



মুদ্রার হার

নামাজের সময়সূচি