মার্কেট টিকার    

চীনা কনসোর্টিয়ামের টাকা ডিএসইতে জমা, শেয়ার হস্তান্তর আজ



কৌশলগত বিনিয়োগকারী হিসাবে চীনের দুই শেয়ারবাজার শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়ামের কাছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) আজ ০৪ সেপ্টেম্বর, মঙ্গলবার শেয়ার হস্তান্তর করবে। এর আগে সোমবার বাংলাদেশের স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে খোলা এ্যাকাউন্টে টাকা পাঠায় চীনা কনসোর্টিয়াম।

সোমবার ঢাকা স্টক একচেঞ্জের আইটি বিভাগের সঙ্গে বৈঠকের মাধ্যমে আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। পরে ডিএসইর সঙ্গে বৈঠক করে চীনা প্রতিনিধি দল। মঙ্গলবার সকাল ১১টায় ডিএসইর পর্ষদ সভা আহ্বান করা হয়েছে। এ সভায় ডিএসই ও চীনা কনসোর্টিয়ামের প্রতিনিধিদের মধ্যে কৌশলগত বিনিয়োগের অর্থ ও শেয়ার হস্তান্তরের আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে। এ সভার মাধ্যমেই চীনা কনসোর্টিয়ামের প্রতিনিধি হিসেবে শেনঝেন স্টক এক্সচেঞ্জের কারিগরি ব্যবস্থাপনা কমিটির উপ-পরিচালক শি ওয়েনহাই ডিএসই পর্ষদে পরিচালকের দায়িত্ব গ্রহণ করবেন। শেয়ার হস্তান্তরের মধ্য দিয়েই কৌশলগত অংশীদারের কাছে ডিএসইর শেয়ার বিক্রির প্রক্রিয়ার আনুষ্ঠানিক সমাপ্তি ঘটছে।

আজ দুপুরে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে বিফ্রিং করবে ডিএসই।

জানা গেছে, অর্থ পরিশোধ এবং ডিএসইর শেয়ার নিতে সোমবারের মধ্যেই চীনা কনসোর্টিয়ামের ১১ সদস্যের প্রতিনিধি দল ঢাকায় এসে পৌঁছান। এর আগে চীনের সাংহাই ও সেনঝেন স্টক এক্সচেঞ্জকে নিটা এ্যাকাউন্ট (বিদেশ থেকে পাঠানো অর্থ টাকায় রূপান্তরের বিশেষ ব্যাংক এ্যাকাউন্ট) খোলার অনুমতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

উল্লেখ্য, কৌশলগত অংশীদারের জন্য সংরক্ষিত ডিএসইর ১৮০ কোটি ৩৭ লাখ ৭৬ হাজার ৫০০ শেয়ারের এক-চতুর্থাংশ বা ৪৫ কোটি ৯ লাখ ৪৪ হাজার ১২৫টি শেয়ার কিনতে দুটি কনসোর্টিয়ামের প্রস্তাব জমা হয়। এর মধ্যে শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের চীনা কনসোর্টিয়াম ডিএসইর প্রতি শেয়ারের জন্য ২২ টাকা হারে ৯৯২ কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব করে। এর বাইরে তারা ডিএসইকে বিনামূল্যে বিভিন্ন কারিগরি ও প্রযুক্তিগত সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দেয়, যার মূল্য উল্লেখ করা হয় ৩০৮ কোটি টাকা।

তবে মধ্যবর্তী সময়ে সর্বশেষ হিসাব বছরের জন্য বর্তমান শেয়ারহোল্ডারদের নগদ লভ্যাংশ দেয়ায় ডিএসইর প্রতিটি শেয়ারের ভ্যালুয়েশন ১ টাকা কমে যায়, যা চূড়ান্ত শেয়ার ক্রয় চুক্তিতে (এসপিএ) সমন্বয় করা হয়েছে। ফলে চীনা কনসোর্টিয়ামের কাছে শেয়ার বিক্রির ক্ষেত্রে শেয়ারপ্রতি ২১ টাকা হিসাবে ৯৪৬ কোটি ৯৮ লাখ ২৬ হাজার ৬২৫ টাকা পাবে ডিএসই।

এর আগে গত ১৪ মে রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে কৌশলগত বিনিয়োগকারী হিসাবে চীনের দুই শেয়ারবাজার শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়ামের সঙ্গে ডিএসইর চুক্তি সম্পন্ন হয়। এর আগে ৩ মে চীনা কনসোর্টিয়ামকে চূড়ান্ত অনুমোদন দেয় বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আর এই অনুমোদনের জন্য ৩০ এপ্রিল অনুমোদন দেয় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শেয়ারহোল্ডাররা।

 





মুদ্রার হার

নামাজের সময়সূচি