মার্কেট টিকার    

জুলাই থেকে সঞ্চয়পত্রের উৎসে কর ১০শতাংশ কর্তনের নির্দেশ



চলতি বছরের ১ জুলাই থেকে সঞ্চয়পত্রের সুদ বা মুনাফার ওপর উৎসে কর ১০ শতাংশ কর্তনের নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট বিভাগ এ-সংক্রান্ত সার্কুলার জারি করে সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

এতদিন পাঁচ শতাংশ হারে উৎসে কর দিতে হতো গ্রাহকদের।

সার্কুলারের নির্দেশনা অনুযায়ী, জাতীয় সঞ্চয় স্কিমের উৎসে কর ১০ শতাংশ নির্ধারণ করা হলেও শুধুমাত্র পেনশনার সঞ্চয়পত্রের ক্ষেত্রে পাঁচ লাখ টাকার বেশি বিনিয়োগের সুদ পরিশোধকালে ১০ শতাংশ হারে উৎসে কর কর্তন প্রযোজ্য হবে। সুতরাং পেনশনার সঞ্চয়পত্রের ক্ষেত্রে পাঁচ লাখ টাকার নিচে বিনিয়োগ করলে উৎসে কর পাঁচ শতাংশই প্রযোজ্য হবে। যখনই সঞ্চয়পত্র ক্রয় করা হোক না কেনো এখন থেকে সুদ বা মুনাফা তোলার সময় ১০ শতাংশ হারেই উৎসে কর কাটা হবে।

উল্লেখ, চলতি ২০১৯-২০ অর্থবছরের বাজেটে সঞ্চয়পত্রের সুদের উপর উৎসে আয়করের হার ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করা হয়। যেসব গ্রাহক ব্যাংকের মাধ্যমে সঞ্চয়পত্র কিনেছেন এবং সেখান থেকে সুদ বা মুনাফা গ্রহণ করেন, তাদের মুনাফা দেওয়ার ক্ষেত্রে যাতে নতুন হারে উৎসে কর কেটে রাখা হয়, সে লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক এই নির্দেশনা জারি করেছে।




মুদ্রার হার

নামাজের সময়সূচি