মার্কেট টিকার    

বর্ষা মৌসুমে কাঠের আসবাব ভালো রাখার উপায়



কাঠের জন্য পানি মোটেই সুখকর নয়। তাই বর্ষা মৌসমে কাঠের আসবাব রক্ষা করতে চাই বিশেষ যত্ন। প্রকৃতির ধুলা-ময়লা বৃষ্টি এসে পরিষ্কার করে দিয়ে গেলেও ভেজা আবহাওয়ার কারণে শখের কাঠের আসবাব নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। তাই বর্ষা মৌসুমে কাঠের আসবাব যত্নে রাখার কয়েকটি কৌশল জানানো হল ।

আর্দ্রতা থেকে দূরে রাখুন:
আসবাবের দেওয়াল থেকে আর্দ্রতা টানার একটা প্রবণতা থাকে এবং কাঠের ক্ষেত্রে বেশি। তাই দেওয়াল থেকে কম পক্ষে ছয় ইঞ্চি দূরে আসবাব রাখুন। বৃষ্টি পড়া বন্ধ হলে সব জানালা খোলা রাখুন। এতে ঘরে আলো বাতাস প্রবেশ করবে এবং ঘর আর্দ্রতা মুক্ত থাকবে।

রাসায়নিক সুগন্ধি ব্যবহার:
কর্পুর বা ন্যাপথলিন আর্দ্রতা শোষণ করতে খুব ভালো কাজ করে। এগুলো কাপড় ভালো রাখতে এবং কাঠের ওয়াড্রোব বা আলমারি পোকামাকড় এবং অন্যান্য কীট থেকে রক্ষা করে। আরও প্রাকৃতিক কিছু ব্যবহার করতে চাইলে নিমপাতা বা এলাচ ব্যবহার করতে পারেন।

হিউমিডিফায়ার ব্যবহার:
তাপমাত্রা ঠিক রাখতে ও স্যাঁতস্যাঁতে-ভাব দূর করতে হিউমিডিফায়ারস খুব ভালো কাজ করে। ঘরের তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকলে আসবাবও দীর্ঘস্থায়ী হবে।

ভেজা কাপড় এড়িয়ে চলুন:
আসবাব পরিষ্কার করতে ভেজা কাপড় ব্যবহার করবেন না। শুকনা ও পরিষ্কার কাপড় দিয়ে কাঠের আসবাব মুছতে হবে। নিয়মিত আসবাব পরিষ্কার করলে বর্ষায় কাঠের আসবাবে ময়লা আটকানোর প্রবণতা কমবে।

বার্নিশ ব্যবহার:
কাঠের আসবাব ভালো রাখতে মান ভেদে বছরে দুএকবার বার্নিশ বা ল্যাকোয়ারের প্রলেপ দিন। এর ফলে কাঠের ছিদ্র বন্ধ হয়ে দীর্ঘস্থায়ী হবে এবং ফোলাভাব থাকবে না।




মুদ্রার হার

নামাজের সময়সূচি