z

পুঁজিবাজারে কালোটাকা বিনিয়োগে লক-ইন কমলো



পুঁজিবাজারসহ বিভিন্ন খাতে কালোটাকা সাদা করা অর্থাৎ অপ্রদর্শিত আয়ের টাকা বিনিয়োগের বিধান রেখে অর্থবিল ২০২০ পাস হয়েছে সংসদে। তবে এতে সামান্য পরিবর্তন আনা হয়েছে। পুঁজিবাজারে বিনিয়োগের মাধ্যমে কালো টাকা সাদা করতে চাইলে লকইন কমিয়ে এক বছর করা হয়েছে।

উল্লেখ, কোনো প্রশ্ন ছাড়াই ফ্ল্যাট ও অ্যাপার্টমেন্ট কেনা, দালান নির্মাণ এবং অর্থনৈতিক অঞ্চল ও হাইটেক পার্কে অপ্রদর্শিত আয়ের অর্থ বিনিয়োগের সুযোগ গত অর্থবছরই ছিল। কিন্তু এবার তা বাড়িয়ে ব্যাংকে এফডিআর রাখা, সঞ্চয়পত্র কেনা, প্লট ও ফ্ল্যাট কেনা, শেয়ারবাজারে বিনিয়োগ ইত্যাদি খাতে সুযোগ দেওয়া হয়। মাত্র ১০ শতাংশ কর দিয়ে এসব খাতে বিনিয়োগকৃত কালো টাকা সাদা করা যাবে। কিন্তু পুঁজিবাজার ছাআ অন্য কোনো খাতে বাড়তি শর্ত আরোপ করা হয়নি।

আজ সোমবার (২৯ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। এছাড়া বিলে ছোটখাটো কিছু পরিবর্তন আনা হয়েছে।

গত ১১ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে তার বাজেট প্রস্তাবে ১০ শতাংশ কর দিয়ে অপ্রদর্শিত আয় বৈধ করার সুযোগ আরও বিস্তৃত করেন।

২০২০-২১ অর্থবছরের বাজেটে গচ্ছিত অর্থ, সঞ্চয়পত্র, পুঁজিবাজার, বন্ড বা অন্য কোনো সিকিউরিটিজের ক্ষেত্রেও একই সুযোগ দেওয়ার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

কোনো জরিমানা ছাড়া কেবল ১০ শতাংশ কর দিয়ে যে কেউ তার অবৈধভাবে অর্জিত অথবা কর ফাঁকি দিয়ে গোপনে সঞ্চিত অর্থ এসব খাতে বিনিয়োগ করতে পারবেন। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বা সরকারের অন্য কোনো কর্তৃপক্ষ ওই টাকার উৎস জানতে চাইবে না।




মুদ্রার হার

নামাজের সময়সূচি