z

মুক্তিযুদ্ধের চিকিৎসা ইতিহাস: মুক্তিযুদ্ধের অজানা ইতিহাস



বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সিপেরিমেন্টাল হলে প্রখ্যাত কথাসাহিত্যিক ও চিকিৎসা নৃবিজ্ঞানী শাহাদুজ্জামান এবং জনস্বাস্থ্যবিদ ডা. খায়রুল ইসলামের যৌথভাবে রচিত এবং প্রথমা প্রকাশনী থেকে প্রকাশিত গ্রন্থ মুক্তিযুদ্ধের চিকিৎসা ইতিহাস এর মোড়ক উন্মোচন অনুষ্ঠান আয়োজিত হয়।

যুদ্ধের নৃশংসতায় বহু মানুষ আহত, নিহত হন ও পঙ্গুত্ব বরন করেন, এই মানুষদের চিকিৎসা ব্যবস্থাপনা যুদ্ধের একটি অনিবার্য অংশ। এই বইয়ে লেখকরা দীর্ঘ গবেষনার মাধ্যমে সংগ্রহীত ১৯৭১ এর চিকিৎসা ব্যাবস্থাপনার বহু অজানা অধ্যায়ের উপর আলোকপাত করেছেন। মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের মুল ভুখন্ডে, ভারতের শরনার্থী শিবিরে প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিকভাবে ডাক্তার, নার্স, পল্লী চিকিৎসকসহ সাধারন মানুষেরা কি করে চিকিৎসা যুদ্ধে জড়িয়ে পড়েছিলেন তারই ইতিবৃত্ত রয়েছে এই বইয়ে।

প্রখ্যাত মুক্তিযোদ্ধা এবং চিকিৎসা সেনা সহ অনেক গন্যমান্য মানুষ এই মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অংশগ্রহন করেন। শাহাদুজ্জামান এবং খায়রুল ইসলাম তাদের গবেষনার প্রেক্ষাপট, তথ্য সংগ্রহের অভিজ্ঞতা এবং বাংলাদেশের ইতিহাস চর্চায় এই গ্রন্থের প্রাসঙ্গিকতার কথা উল্লেখ করেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা, ট্রাস্টি ও বীর মুক্তিযোদ্ধা ডাঃ জাফরুল্লাহ চৌধুরী; বাংলাদেশ হাসপাতালের সামরিক নার্স ও বীর মুক্তিযোদ্ধা পদ্মা রহমান; স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, প্রথম আলো'র সম্পাদক মতিউর রহমান এবং ডাঃ কাজী তামান্না।

বইটি প্রথমা প্রকাশনের দোকানে ও অনলাইন স্টোরে পাওয়া যাবে। বইটির মুল্য মাত্র ৬৫০ টাকা।

সংবাদ বিজ্ঞপ্তি




মুদ্রার হার

নামাজের সময়সূচি