z

ট্রেডিং প্ল্যান কি? ট্রেডিং প্ল্যানের প্রয়োজন কেন?



ট্রেডিং প্ল্যান:
অন্ধভাবে অন্য কারো কাছ থেকে পাওয়া পরামর্শ অনুসরন করবেন না। যদি কারো ট্রেডিং মেথড ভালো কাজ করতে দেখা যায়, তার মানে এটা না যে সেটা আপনার জন্য ঠিক একইরকম কাজ করবে। মানুষের মার্কেট সম্পর্কে ধারনা, চিন্তার প্রক্রিয়া, ঝুকি সহনশীলতার মাত্রা, এবং মার্কেটে অভিজ্ঞতা ভিন্ন হয়ে থাকে।

নিজস্ব ট্রেডিং প্ল্যান বানিয়ে নিন এবং মার্কেট থেকে যা জানবেন তার সাথে সাথে সেটা আপডেট করে নিন। ট্রেডিং প্ল্যান ভুলের মাত্রা এবং লসের পরিমান কমিয়ে আনবে। ট্রেডিং প্ল্যান আবেগে পড়ে খারাপ ডিসিশন নেবার সংশয় উদ্বেগ সরিয়ে দেয়। যখন অর্থের কথা আসে তখন আপনার ইমোশন আপনাকে দিয়ে ভুল কাজ করাতে পারে। এটা নিশ্চয়ই আপনি চাইবেন না।

এর থেকে বাঁচার উপায় হল চিন্তাভাবনা কমিয়ে ফেলে মার্কেটের প্রতিটা মুভমেন্টের জন্য একটা প্ল্যান তৈরি করা।

সঠিক ট্রেডিং প্ল্যান থাকলে, সব মুভমেন্টের জন্য আপনার মাথায় কিছু থাকবে, তাই মার্কেটে যাই হোক না কেন আপনি তার জন্য প্রস্তুত থাকবেন।

ট্রেডিং প্ল্যানের কেন প্রয়োজন:
জিপিএস ডিভাইস কেন ব্যবহার করা হয়? আপনি যেখানে যেতে চান সেখানে তা সেটা খুজে বের করে আর বর্তমানে যেখানে আছেন সেখান থেকে পথ দেখায়। আপনি জিপিএস চেক করে দেখতে পারেন যে আপনি সঠিক পথে আছেন কিনা। যদি ভুল পথে চলে যান, তাহলে সেটা আবার আপনাকে সঠিক পথে আসতে সহায়তা করে।

ট্রেডিং প্ল্যান হল আপনার ট্রেডিং জিপিএস। আপনি ট্রেডার হিসেবে কোথায় আছেন তা এটা দেখতে আপনাকে সাহায্য করবে এবং আপনাকে আপনার লক্ষ্যে পৌছাতে সাহায্য করবে যেটা হল ধারাবাহিক মুনাফা।

ট্রেডিং প্ল্যান ছাড়া ট্রেড করা বুদ্ধিমানের কাজ নয়। আপনি ধারাবাহিক মুনাফার আশা করবেন কিন্তু আপনি যা করছেন তা সঠিক কিনা, তার ধারনাই আপনার নেই। শেষমেশ দেখবেন যে আপনি আপনার অ্যাকাউন্ট শুন্য করে ফেলেছেন।

ট্রেডিং প্ল্যান থাকলে, আপনি বুঝতে পারবেন যে আপনি কোন দিকে যাচ্ছেন। আপনার ট্রেডিং পারফর্মেন্স পরিমাপ করার জন্য কাঠামো থাকবে। আর জিপিএস এর মত আপনি সেটাকে সবসময় মনিটর করতে পারবেন।

ট্রেডিং প্ল্যান ট্রেডের সময় এটা আপনার চাপ এবং আবেগ কমিয়ে দেয়। ট্রেডিং প্ল্যান ছাড়া, এটা প্রায় অসম্ভব হয়ে পড়বে। আপনি হুজুগে মাতাল ট্রেডার হবেন। আন্দাজে বাই/সেল, মানুষের সিগন্যাল, ফেসবুক নায়কের মন্তব্যে ট্রেড করবেন। সেটা ট্রেডিং হবে না, সেটা হবে গ্যাম্বলিং!

জিপিএস যেভাবে সঠিক পথ দেখতে আর গন্তব্যের কতটুকু এসেছেন তা দেখতে সহায়তা করে, আপনি আপনার গন্তব্যের কত কাছে এসেছেন আপনার ট্রেডিং প্ল্যান তা দেখতে আপনাকে সহায়তা করবে। যদি ট্রেডিং প্ল্যান ছাড়া ট্রেড করেন, তাহলে আপনি জানবেন কিভাবে যে আপনি কোথায় ভুল করছেন? আপনার নিজের কাজকর্ম যাচাই করার জন্য কোন কিছু থাকবে না।

যাদের কোন ট্রেডিং প্ল্যান নেই, একটা ভালো ট্রেডিং প্ল্যান তাদের চেয়ে আপনাকে মার্কেটে বেশিসময় টিকে থাকতে দেবে। ব্যার্থতার চেয়ে টিকে থাকা অনেক ভালো আর এটা আপনার প্রধান লক্ষ্য হতে হবে।
সূত্র: পিপকমিউনিটি - বাংলা ফরেক্স স্কুল




মুদ্রার হার

নামাজের সময়সূচি