z

বিদায়ী বছরে ব্যাংকের পরিচালন মুনাফায় প্রবৃদ্ধি



কোভিড ১৯ মহামারির ক্ষত কাটিয়ে উঠে সব কিছু স্বাভাবিক হতে না হতেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে আবারও ধাক্কা লাগে বিশ্ব অর্থনীতিতে। এমন পরিস্থিতির মধ্যেও দেশের ব্যাংকগুলোতে আগের বছরের তুলনায় ২০২২ সালে অধিকাংশ ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে।

ব্যাংকগুলো থেকে পাওয়া তথ্যে দেখা গেছে, বিদায়ি বছরে সবচেয়ে বেশি মুনাফা করেছে বেসরকারি খাতের ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। বছর শেষে ব্যাংকটি ২ হাজার ৬৪৬ কোটি টাকা মুনাফা করেছে। এর আগের বছর ২০২১ এর শেষে ব্যাংকটির মুনাফা ছিল দুই হাজার ৪৩০ কোটি টাকা।

এছাড়া রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক ২০২২ সালে মুনাফা করেছে ২ হাজার ৫২০ কোটি টাকা যদিও ২০২১ সালে তাদের মুনাফা ছিল ২ হাজার ১০০ কোটি টাকা। রুপালী ব্যাংক বছর শেষে মুনাফা করেছে ২১১ কোটি টাকা। ২০২১ সালে এ মুনাফা ছিল ১৪৭ কোটি টাকা।

এছাড়াও যমুনা ব্যাংক ২০২২ শেষে মুনাফা করেছে ৮৩০ কোটি টাকা। এ ব্যাংকটির আগের বছর মুনাফার পরিমাণ ছিল ৭৫০ কোটি টাকা। ইউনিয়ন ব্যাংক মুনাফা করেছে ৪৫০ কোটি টাকা, আগের বছরে এর পরিমাণ ছিল ৩৭৫ কোটি টাকা।

এনআরবিসি ব্যাংকের মুনাফা হয়েছে ৪৫৫ কোটি টাকা। ২০২১ সালে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৪৪৪ কোটি টাকা। অর্থাৎ এবার ১১ কোটি টাকা বেড়েছে। সোশ্যাল ইসলামী ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৫৫০ কোটি টাকা। আগের বছর যার পরিমাণ ছিল ৫০১ কোটি টাকা। বছরের ব্যবধানে মুনাফা করেছে ৪৯ কোটি টাকা।

আল-আরাফাহ ইসলামী ব্যাংকের মুনাফা হয়েছে ৮১০ কোটি টাকা, গত বছরের মুনাফার পরিমাণ ছিল ৭৫০ কোটি টাকা। মার্কেন্টাইল ব্যাংক মুনাফা করেছে ৮৪৫ কোটি টাকা, ২০২১ সালে ব্যাংকটির মুনাফা ৭২২ কোটি টাকা ছিল। সাউথইস্ট ব্যাংকের মুনাফা হয়েছে এক হাজার ১৩৫ কোটি টাকা যা আগের বছরে ছিল এক হাজার ১৬ কোটি টাকা।

তবে কয়েকটা ব্যাংকের পরিচালন মুনাফা কমেছে। এর মধ্যে রয়েছে সাউথ বাংলা অ্যাগ্রিকালচার ব্যাংক। এই ব্যাংকটির বছর শেষে মুনাফা হয়েছে ২০০ কোটি টাকা। ২০২১ সালে এ ব্যাংকটির মুনাফা ছিল ২১০ কোটি টাকা।

মূলত আয় থেকে ব্যয় বাদ দিয়ে যে মুনাফা থাকে, সেটিই হলো ব্যাংকের পরিচালন মুনাফা। এটি ব্যাংকের প্রকৃত মুনাফা নয়। এ মুনাফা থেকে খেলাপি ঋণ ও প্রভিশন (নিরাপত্তা সঞ্চিতি) সংরক্ষণ করতে হয় এবং সরকারকে কর পরিশোধ করতে হয়। প্রভিশন সংরক্ষণ ও কর-পরবর্তী মুনাফাই হলো একটি ব্যাংকের প্রকৃত বা নিট মুনাফা।

  • sharemarketbd.com
  • sharemarketbd.com
  • sharemarketbd.com
  • sharemarketbd.com
  • sharemarketbd.com
  • sharemarketbd.com
  • sharemarketbd.com
  • sharemarketbd.com



মুদ্রার হার

নামাজের সময়সূচি