z

গ্লোবাল ইসলামী ব্যাংকের আইপিও আবেদন শুরু ১৬ অক্টোবর



পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) ব্যাংক খাতের প্রতিষ্ঠান গ্লোবাল ইসলামী ব্যাংক লিমিটেডের আবেদন শুরু হবে আগামী ১৬ অক্টোবর। চলবে ২০ অক্টোবর পর্যন্ত। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

ব্যাংক খাতের প্রতিষ্ঠানটি আইপিওর মাধ্যমে ৪২ কোটি ৫০ লাখ সাধারণ শেয়ার ইস্যুর করে পুঁজিবাজার থেকে ৪২৫ কোটি টাকা উত্তোলন করবে। প্রবাসী বাংলাদেশিদের প্রাধান্য দিয়ে ২৫ শতাংশ শেয়ার বরাদ্দ রাখা হয়েছে। অবশিষ্ট ৭৫ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের মাঝে বন্টন করা হবে। যেখানে ১০ হাজার টাকা বা এর গুনিতক সর্বোচ্চ ৫০ হাজার টাকা পর্যন্ত আইপিও আবেদন করা যাবে। এজন্য আগামীকাল ৪ অক্টোবরের মধ্যে পুঁজিবাজারে ন্যূনতম বিনিয়োগ নিশ্চিত করতে হবে।

এ লক্ষ্যে চলতি বছরের ১৫ জুন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮২৭তম সভায় কোম্পানিটির আইপিওর অনুমোদন দেওয়া হয়। বিএসইসির তথ্য মতে, গ্লোবাল ইসলামী ব্যাংক ১০ টাকা অভিহিত মূল্যে সাড়ে ৪২ কোটি শেয়ার ছেড়ে এ টাকা উত্তোলন করবে। এই টাকা এসএমই, সরকারি সিকিউরিটিজ ও সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগ এবং আইপিও খরচ বাবদ ব্যয় করবে গ্লোবাল ইসলামী ব্যাংক।

আইপিওটি বাজারে আনতে ইস্যু ব্যবস্থাপনার কাজ করছে লংকাবাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড এবং প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড।

কোম্পানিটির ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী পুনর্মূল্যায়ন ছাড়া শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৪ দশমিক ৪২ টাকায়। আর বিগত পাঁচ বছরের ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ দশমিক ০৮ টাকা।




মুদ্রার হার

নামাজের সময়সূচি